চালু হলো দক্ষিণ এশিয়ার প্রথম ট্রেড পোর্টাল

প্রকাশঃ মার্চ ১৪, ২০১৬ সময়ঃ ৬:০৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

image-3692বাংলাদেশে চালু হলো দক্ষিণ এশিয়ার সর্বপ্রথম ট্রেড পোর্টাল। বিশ্বের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক যোগাযোগ আরো সহজ করতে আমদানি-রফতানি বিষয়ে দরকারি তথ্যসমৃদ্ধ এই ট্রেড পোর্টালটি উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। 

রাজধানীর হোটেল সোনারগাঁও এ ওয়েবসাইটটির উদ্বোধন করা হয় ।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এই ওয়েবসাইট খোলার মধ্য দিয়ে আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে বানিজ্যিক সম্পর্ক গড়ে তোলা হলো’। বর্তমান সরকার ব্যবসাবান্ধব উল্লেখ করে তিনি আরো বলেন, দেশের বাণিজ্যকে আন্তর্জাতিক বিশ্ব বাজারে ছড়িয়ে দিতে ধীরে ধীরে এ ধরণের উদ্যোগ আরো নেয়া হবে।

ট্রেড পোর্টালটি পরিচালনার ক্ষেত্রে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সঙ্গে একটি চুক্তির কথাও জানান মন্ত্রী। বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে তৈরি জাতীয় ট্রেড পোর্টালে পণ্য রপ্তানি ও আমদানি সম্পর্কিত সব প্রাসঙ্গিক তথ্যের হালনাগাদ সংস্করণ পাওয়া যাবে।

এ ওয়েবসাইটে আমদানি করা পণ্যের ওপর আরোপিত শুল্ক, বিভিন্ন অনুমোদন, লাইসেন্স এবং কাস্টমস ক্লিয়ারেন্সের জন্য আবেদনের পদ্ধতিসহ রপ্তানি ও আমদানি-সংক্রান্ত যেকোনো তথ্য বিস্তারিত দেয়া থাকবে। এ ছাড়া এতে আমদানি-রপ্তানি সম্পর্কিত আইন ও বিধি-বিধান কাস্টমস শুল্ক, বাণিজ্য বিষয়ক বিভিন্ন দলিলপত্র প্রক্রিয়াকরণের উপায়, লাইসেন্স পাওয়ার প্রক্রিয়া, বাণিজ্য বিষয়ক বিভিন্ন ফরম ও সংশ্লিষ্ট অন্যান্য হালনাগাদ তথ্য পাওয়া যাবে।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ ওয়েবসাইটের মাধ্যমে মূলত সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান ও অন্যান্য বাণিজ্য-সংক্রান্ত সংস্থার স্থানীয় ও আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত যাবতীয় তথ্য একটি ওয়েবসাইটে উপস্থাপন করা হচ্ছে। পোর্টালটির ঠিকানা www.bangladeshtradeportal.gov.bd

প্রতিক্ষণ/এডি/ এস. টি.

======

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G